ব্রেক-ইভেন পয়েন্ট হল বিক্রয়ের সেই স্তর যেখানে আপনার মোট আয় আপনার মোট খরচের সমান — আপনি লাভ বা ক্ষতি উভয়ই করছেন না। মূল্য নির্ধারণের সিদ্ধান্ত, বিনিয়োগ মূল্যায়ন এবং ব্যবসায়িক পরিকল্পনার জন্য আপনার ব্রেক-ইভেন বোঝা অপরিহার্য।
ব্রেক-ইভেন ফর্মুলা
দুটি সংস্করণ আছে: ইউনিট বিক্রি এবং রাজস্ব.
ইউনিটে ব্রেক-ইভেন
Break-even units = Fixed costs / (Selling price − Variable cost per unit)
হরকে (বিক্রয় মূল্য − পরিবর্তনশীল খরচ) বলা হয় প্রতি ইউনিট অবদানের মার্জিন — যে লাভ প্রতিটি ইউনিট নির্দিষ্ট খরচ কভার করার আগে অবদান রাখে।
ব্রেক-ইভেন ইন রেভিনিউ
Break-even revenue = Fixed costs / Contribution margin ratio
কোথায়:
Contribution margin ratio = (Selling price − Variable cost) / Selling price
মূল সংজ্ঞা
নির্দিষ্ট খরচ: খরচ যা আউটপুটের সাথে পরিবর্তিত হয় না — ভাড়া, বেতন, বীমা, সফ্টওয়্যার সদস্যতা, ঋণ পরিশোধ।
পরিবর্তনশীল খরচ: খরচ যা সরাসরি আউটপুটের সাথে পরিবর্তিত হয় — কাঁচামাল, প্যাকেজিং, বিক্রয় কমিশন, লেনদেন ফি।
বিক্রয় মূল্য: আপনি প্রতি ইউনিট কি চার্জ করেন।
কন্ট্রিবিউশন মার্জিন: প্রতিটি বিক্রয় নির্দিষ্ট খরচ কভার করতে, তারপর লাভের জন্য কী অবদান রাখে।
কাজের উদাহরণ: পণ্য ব্যবসা
দৃশ্য: আপনি হাতে তৈরি মোমবাতি তৈরি করেন।
| পরিমাণ | |
|---|---|
| প্রতি মোমবাতি বিক্রি মূল্য | £15 |
| মোমবাতি প্রতি পরিবর্তনশীল খরচ (মোম, বেত, জার, প্যাকেজিং) | £5 |
| মাসিক নির্দিষ্ট খরচ (ভাড়া, সরঞ্জাম, বীমা) | £2,000 |
কন্ট্রিবিউশন মার্জিন প্রতি ইউনিট:
£15 − £5 = £10 per candle
** ইউনিটে ব্রেক-ইভেন:**
Break-even = £2,000 / £10 = 200 candles/month
ব্রেক-ইভেন রাজস্ব:
Contribution margin ratio = £10 / £15 = 66.7%
Break-even revenue = £2,000 / 0.667 = £3,000/month
প্রতি মাসে 200টি মোমবাতি (রাজস্বের 3,000) বিক্রি করতে হবে।
কাজের উদাহরণ: পরিষেবা ব্যবসা
দৃশ্য: আপনি একটি ফ্রিল্যান্স ডিজাইন স্টুডিও চালান।
| পরিমাণ | |
|---|---|
| গড় প্রকল্প ফি | £1,200 |
| প্রকল্প প্রতি পরিবর্তনশীল খরচ (সফ্টওয়্যার, সম্পদ) | £120 |
| মাসিক নির্দিষ্ট খরচ (বেতন, সরঞ্জাম, ভাড়া) | £4,500 |
অবদান মার্জিন:
£1,200 − £120 = £1,080 per project
ব্রেক-ইভেন প্রকল্প:
Break-even = £4,500 / £1,080 = 4.17 projects/month
লাভ নিশ্চিত করতে 5টি প্রকল্প/মাস পর্যন্ত রাউন্ড করুন।
ব্রেক-ইভেন চার্ট
একটি ব্রেক-ইভেন চার্ট প্লট:
- মোট রাজস্ব লাইন: 0 এ শুরু হয়, ঢাল উপরের দিকে
- মোট খরচের লাইন: নির্দিষ্ট খরচে শুরু হয় (y-অক্ষ), ঢালগুলি রাজস্বের চেয়ে কম খাড়াভাবে উপরের দিকে
- ব্রেক-ইভেন পয়েন্ট: যেখানে দুটি লাইন অতিক্রম করে
ব্রেক-ইভেন পয়েন্টের উপরে = লাভ। নিচে = ক্ষতি।
নিরাপত্তার মার্জিন
নিরাপত্তার মার্জিন দেখায় যে আপনি ক্ষতি করার আগে বিক্রয় কতটা কমতে পারে:
Margin of safety (units) = Actual sales − Break-even sales
Margin of safety (%) = (Actual − Break-even) / Actual × 100
উদাহরণ: আপনি যদি প্রতি মাসে 300টি মোমবাতি বিক্রি করেন এবং বিরতি-ইভেন 200 হয়:
Margin of safety = 300 − 200 = 100 candles
Margin of safety % = 100 / 300 × 100 = 33%
আপনি অর্থ হারাতে শুরু করার আগে বিক্রয় 33% হ্রাস পেতে পারে।
মূল্য নির্ধারণের সিদ্ধান্তের জন্য ব্রেক-ইভেন ব্যবহার করা
পরিস্থিতি: আপনার কি ২০% ছাড় দেওয়া উচিত?
নতুন বিক্রয় মূল্য: £15 × 0.8 = £12। নতুন অবদান: £12 − £5 = £7৷
নতুন ব্রেক-ইভেন: £2,000 / £7 = 286 মোমবাতি/মাস।
এমনকি ভাঙার জন্য আপনাকে 43% বেশি মোমবাতি (286 বনাম 200) বিক্রি করতে হবে। যে বাস্তবসম্মত? যদি না হয়, ডিসকাউন্টটি সার্থক নয়।
SaaS এবং সাবস্ক্রিপশন ব্যবসার জন্য ব্রেক-ইভেন
সদস্যতা ব্যবসার জন্য, মাসিক পুনরাবৃত্ত আয় (MRR) ব্যবহার করুন:
Months to break even = Total setup cost / (MRR − Monthly variable costs)
উদাহরণ: আপনি একটি SaaS টুল তৈরি করতে £50,000 খরচ করেছেন। প্রতিটি গ্রাহক £29/মাস প্রদান করে; আপনার পরিবর্তনশীল খরচ (হোস্টিং, সমর্থন) হল £3/সাবস্ক্রাইবার।
আপনার যদি 100 জন গ্রাহক থাকে:
Monthly contribution = 100 × (£29 − £3) = £2,600
Months to break even = £50,000 / £2,600 = 19.2 months
ব্রেক-ইভেন বিশ্লেষণের সীমাবদ্ধতা
রৈখিক সম্পর্ক অনুমান করে — বাস্তবে, প্রতি ইউনিট পরিবর্তনশীল খরচ প্রায়ই ভলিউমের সাথে কমে যায় (বাল্ক কেনা) এবং ভলিউম বাড়াতে দাম কমতে হতে পারে।
সময় উপেক্ষা করে — ডিসেম্বরে 200টি মোমবাতি বিক্রি করা জুলাই মাসে 200টি বিক্রি করা থেকে আলাদা৷
নির্দিষ্ট খরচ সত্যিই স্থির নয় — পর্যাপ্ত পরিমাণে বেশি হলে, আপনার আরও কর্মী, বৃহত্তর প্রাঙ্গণ ইত্যাদির প্রয়োজন হবে।
ব্রেক-ইভেন একটি পরিকল্পনার হাতিয়ার হিসেবে ব্যবহার করুন, শুধুমাত্র একটি নয়।